প্রকাশিত: Sun, Apr 7, 2024 1:06 AM
আপডেট: Sun, May 19, 2024 6:59 AM

[১]বান্দরবানের ঘটনা সরকারের নতজানু পররাষ্ট্রনীতির বহিঃপ্রকাশ রিজভী

রিয়াদ হাসান: [২] বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেন, ভোট ডাকাত শেখ হাসিনা ক্ষমতায় থাকলে দেশের সীমান্ত নিরাপদ নয়। দেশের সার্বভৌমত্ব যখন সংকটে তখন স্বাধীনতার ঘোষকের দল বিএনপি চুপ বসে থাকতে পারেনা। সুতরাং শুধুমাত্র আইন শৃঙ্খলা বাহিনী কিংবা বিজিবির উপর নির্ভরশীল না থেকে অবিলম্বে এই মুহূর্তে দেশের সীমান্ত জুড়ে বিপুল সংখ্যক সেনা মোতায়েন এখন সময়ের দাবি।

[৩] শনিবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

[৪] রিজভী বলেন, শুধুমাত্র বাংলাদেশ-মিয়ানমার সীমান্তই অরক্ষিত নয়, বাংলাদেশ-ভারত সীমান্তেও চলছে রক্তের হোলিখেলা। বেড়েই চলছে নিরীহ বাংলাদেশি নাগরিকদের লাশের সারি। গত তিনমাসে সীমান্তে কমপক্ষে ১৫ জন বাংলাদেশি নাগরিককে গুলি করে হত্যা করা হয়েছে।

[৫] বিএনপির এই নেতা বলেন, ডামি সরকারের তাবেদারী পররাষ্ট্র নীতির কারণে মনে হচ্ছে বাংলাদেশ এখন প্রতিবেশী রাষ্ট্রগুলোর যুদ্ধ করিডোর হিসেবে ব্যবহৃত হচ্ছে। কেনো দেশের সীমান্ত এতো অরক্ষিত, অবহেলিত এ ব্যাপারে ডামি সরকার জনগণকে কিছুই জানতে দিচ্ছেনা। 

[৬] স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনার সরকারের মন্ত্রী, কুকি-চিন সম্পর্কে তিনি অবগত থাকলেও তাদের সম্পর্কে তেমন খোঁজ খবর রাখেনি কিংবা রাখার প্রয়োজন মনে করেনি। বরং অবস্থাদৃষ্টে মনে হয় কোনো এক অজ্ঞাত-অজানা কারণে কুকি-চিনকে তোয়াজ করা হয়েছে। 

[৭] রিজভী বলেন, বান্দরবানের কুকি-চিনের চলমান ভয়াবহ হামলা শেখ হাসিনার বিনাভোটের সরকারের তাবেদারী পররাষ্ট্রনীতির কুফল ছাড়া আর কিছুই নয়। 

[৮] সংবাদ সম্মেলনে বিএনপির ভাইস-চেয়ারম্যান আহমেদ আজম খান, চেয়ারপারসনের উপদেষ্টা ডা. আব্দুল কুদ্দুস, ডা. সিরাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। সম্পাদনা : কামরুজ্জামান